How to understand English Newspapers' Headlines




How to Understand English Newspapers' Headlines


আমরা কমবেশি ইংরেজি পত্রিকা পড়ে থাকি। তাই ইংরেজি পত্রিকার Headlines বুঝাটা খুবই প্রয়োজন। English Newspaper Headline গুলো আলাদা কিছু নিয়ম মেনে চলে। সেই নিয়মগুলো না জানলে Headlines এর অর্থ উদ্ধার করা প্রায় অসম্ভব হয়ে যাবে। তাই দেরি না করে চলুন নিয়মগুলো জেনে নেই। আজ প্রধান ৫ টি নিয়ম নিয়ে আলোচনা করবোঃ

নিয়ম-১-- Past এর কোন ঘটনা বা Active Sentence লিখতে সব সময় Present Indefinite Tense ব্যবহার করা হয় যেমনঃ



(a) Govt recruits(রিক্রুট—নিয়োগ দেওয়া) 2,000 docs to fight virus

Sentence টির আক্ষরিক অর্থ করলে হলোঃ --- সরকার ২০০০ ডাক্তার নিয়োগ দেয় করোনার বিরুদ্ধে লড়াই করতে। আসলে এর অর্থ হবে--- সরকার ২০০০ ডাক্তার নিয়োগ দিয়েছে করোনার বিরুদ্ধে লড়াই করতে। মূল Sentence টি হল---  Govt recruited 2,000 docs to fight virus অথবা  Govt has recruited 2,000 docs to fight virus--- পরের  Sentence টি লক্ষ করুনঃ
(b)Lawmaker Habibur Rahman passes on (মারা যাওয়া)
Sentence টির আক্ষরিক অর্থ করলে হলোঃ আইন প্রণেতা হাবিবুর রহমান মারা যায়। এই অর্থটি সঠিক নয়। সঠিক অর্থ হবেঃ আইন প্রণেতা হাবিবুর রহমান মারা গেছেন।  এটি Past এর কোন ঘটনা যা Present Indefinite Tense  এ লেখা হয়েছে। মূল Sentenceটি হবে Lawmaker Habibur Rahman passed on

নিয়ম-২-- Verb এর  Past   অথবা Past Participle থাকলে বুঝতে হবে এটি Passive Sentence এবং সে অনুযায়ী অর্থ করতে হবে যেমনঃ



(a)Three robbers killed in Cox’s Bazar ‘gunfight’
Sentence টির আক্ষরিক অর্থ করলে দাঁড়ায়---কক্সবাজারে বন্দুকযুদ্ধে তিন ডাকাত হত্যা করেছে। আসলে ডাকাত হত্যা করেনি, ডাকাতকে হত্যা করা হয়েছে। তাই সঠিক অর্থ হবে কক্সবাজারে বন্দুকযুদ্ধে তিন ডাকাতকে হত্যা করা হয়েছে বা মারা গেছে। মূল Sentenceটি হবে  Three robbers were killed in Cox’s Bazar ‘gunfight’Sentenceটিতে Be Verb উহ্য আছে। Headline এ সব সময় Be Verb উহ্য থাকে।
(b) Relaxed lockdown taken as license to ignore social distancing
একইভাবে এখানে is taken/ was taken পরিবর্তে শুধু taken ব্যবহার করা হয়েছে। Sentenceটির Passive অর্থ ধরতে হবে। Sentenceটির অর্থ--- শিথিল লকডাউনকে সামাজিক দূরত্ব উপেক্ষা করার অনুমোদন হিসেবে ধরা হয়েছে।
(c) Two sent to jail for violating rules
একইভাবে  Sentenceটির Passive অর্থ ধরতে হবে। Sentenceটির অর্থ--- নিয়ম ভঙ্গের জন্য দুজনে জেলে পাঠানো হয়েছে। মূল Sentence টি হলোঃ Two were sent to jail for violating rules

নিয়ম-৩-- Future Tense বুঝাতে To be ব্যবহার করা হয়। যেমনঃ



(a) Schools, colleges to stay closed till May 30
এখানে to stay অর্থ will stay অর্থাৎ স্কুল, কলেজ ৩০ মে পর্যন্ত বন্ধ থাকবে।

(b)New budget to focus on agriculture and health sectors
এখানে to focus মানে হলো will focus অর্থাৎ নতুন বাজেট কৃষি ও স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিবে।

(c) 28,849 Bangladeshi expats to return home: FM
এখানে to return অর্থ will return। Sentenceটির অর্থ ২৮,৮৪৯ বাংলাদেশি প্রবাসী দেশে ফিরবেঃ পররাষ্ট্রমন্ত্রী

নিয়ম-৪-- Subject এর পর  Verb এর সাথে  ‘ing’থাকলে continuous tense এর অর্থ করতে হবে।




(a) Students serving free sehri, iftar

Sentence টিতে Subject এর পর Verb এর সাথে ‘ing’আছে সুতরাং এখানে continuous tense এর অর্থ ধরতে হবে। মূল Sentence টি হবে Students are serving free sehri, iftar যার অর্থ শিক্ষার্থীরা বিনামূল্যে সেহরি ও ইফতার বিতরণ করছে।

 (b) Burn unit not testing all deceased

একইভাবে এখানেও Subjectএর পর Verb এর সাথে ‘ing’আছে। মূল Sentence টি হবে Burn unit is not testing all deceased যার অর্থ বার্ন ইউনিট মৃতের পরীক্ষা করছে না।

নিয়ম-৫-- No use of be verb (am, is, are, was, were)




—আপনারা যদি উপরের Sentence গুলো ভাল করে পড়ে থাকেন তা হলে বুঝতে পারবেন যে Newspaper এর Headline be verb এর ব্যবহার করা হয় না। Passive Continuous Tense এর বেলায় আমরা তা পড়েছি।  যে Sentence গুলোতে be verb টি Linking Verb হিসেবে ব্যবহার হয় সেখানেও am, is, are, was, were উহ্য থাকে। নিচে উদাহরণ দুটি পড়লে সহজেই বুঝতে পারবেন।

(a) Buddha Purnima today

উপরের Sentence টি হওয়া কথা ছিল Budda Purnima is today কিন্তু Headline হওয়ার কারণে ‘is’ বাদ পড়েছে।

(b)
Haor farmers frustrated over low Boro price
একইভাবে এখানে হবে Haor farmers are frustrated over low Boro price যার অর্থ ---- হাওরের কৃষকেরা বরো ধানের নিম্ন মূল্যের কারণে হতাশ।

প্রিয় পাঠক, আশা করি এখন থেকে English Newspaper পড়া আপনাদের জন্য কিছুটা সহজ হবে। আপনি আমার ব্লগের How to read English newspapers লেখাগুলো পড়তে থাকুন। দেখবেন অতিশীঘ্রই আপনি ইংরেজিতে উন্নতি করেছেন যা হবে অকল্পনীয়।



Post a Comment

0 Comments